ডাবের পানির যে উপকারিতা জানলে প্রতিদিন ডাবের পানি পান করবেন

ডাবের ভেতরের স্বচ্ছপানি পানীয় হিসেবে অত্যন্ত সুস্বাদু। ক্লান্তি ও অবসাদ দূর করতে, পানিশূন্যতা প্রতিরোধে এবং শক্তির উৎস হিসেবে কচি ডাবের পানি ভীষণ জনপ্রিয়। বলা হয়, একটি ডাবের পানিতে চারটি কলার সমান পটাশিয়াম আছে, সেই সঙ্গে আছে সহজ শর্করা বা চিনি, যা সহজে শোষিত হয়ে শক্তি দিতে পারে।

এই ক্যালরি পুরন করার জন্য ডাব খাওয়ার বিকল্প নাই। ডাব খাইলে আমাদের শরীরের এই ঘারতি পুরন করতে সম্ভব।

এছাড়াও ডাবের পানির মধ্যে আরো নানা উপকারিতা রয়েছে ।

চলুন জেনে নিই ডাবের পানির আরো উপকারিতা ।

১। ডাবের পানিতে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ভিটামিন সি আছে যা ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণ করে। এ কারণে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করতে ডাবের পানি অনেক বেশি কার্যকরী।

২। তারুণ্য ধরে রাখতে ডাবের পানির অবদান অপরিহার্য। ডাবের পানি যেকোনো কোমল পানীয় থেকে অধিক পুষ্টিসমৃদ্ধ। কারণ, এটি সৌন্দর্যচর্চার প্রাকৃতিক মাধ্যম ও চর্বিবিহীন পানীয়। ডাবের পানি মিষ্টি হওয়া সত্ত্বেও ডায়াবেটিসের রোগীদের জন্য অনেক উপকারী।

৩।

ডাবের পানি ব্যাকটেরিয়া ও ভাইরাস দূর করতে সাহায্য করে থাকে। এটি ত্বকের জন্য বিশেষভাবে কার্যকরী। নানা সমস্যা যেমন ব্রন,মেছতা, ছোপ ছোপ দাগ, উজ্জ্বলতা হারানো, ত্বকের ইনফেকশন এই সব সমস্যা দূর করে নিয়মিত ডাবের পানি পান করার অভ্যাস।

৪। ডাবের পানিতে ক্যালসিয়াম আছে যা হাড়কে শক্ত রাখার জন্য কাজ করে ।

এছাড়াও ডাবের পানিতে ম্যাগনেসিয়াম আছে, যা হাড়কে ভালো রাখতে সাহায্য করে।

৫।  অতিরিক্ত গরমের ফলে শরীরে ঘামের সঙ্গে প্রয়োজনীয় পানি বেরিয়ে যায়। আবার কখনও গরমে বমির ফলেও শরীর পানিশূন্য হয়ে পড়ে। ফলে ডিহাইড্রেশনের মতো সমস্যা দেখা দেয়। ডাবে আছে কার্বোহাইড্রেড যা শক্তি বাড়ায়। এবং শরীরে পানি শূন্যতা পূরণ করে।

 

৬।  ডাবের পানিতে যে প্রাকৃতিক শর্করা ও মিনারেল রয়েছে তা শরীরকে শীতল ও আর্দ্র রাখে। এজন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যোদ্ধাদের স্যালাইনের বিকল্প হিসেবে ডাবের পানি দেওয়া হতো। এর ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ফাইবার কর্মশক্তি বাড়াতে সাহায্য করে।

৭। ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা আমাদের পাচনতন্ত্রকে সুস্থ রাখে। হজমশক্তি অনেক বাড়িয়ে তোলে। এছাড়া নিয়মিত ডাবের পানি খেলে অ্যাসিডিটির হাত থেকে রক্ষা পাওয়া যায়।

৮। ডাবের পানি প্রচুর পরিমাণ ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের হাত থেকে রেহাই পাওয়া যায়। ডাবের পানি হজম শক্তি বৃদ্ধি করে কোষ্ঠকাঠিন্যের মত সমস্যার হাত থেকে রক্ষা করে ।

 

Leave a Comment