ছেলেদের মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

কালো দাগ আজকাল ছেলে মেয়ে সকলের হয়। সাধারণত ব্রণ থেকে হওয়া দাগ, চোখের নিচের কালো দাগ, ব্ল্যাক হেডস, মেছতা ইত্যাদি কারণে আমাদের ত্বকের সমস্যা হয়ে থাকে। ত্বকে দাগ থাকলে কারো সামনে যেতে ও লজ্জা লাগে। তখন অনেক সময় বিভিন্ন ক্রিম ব্যবহার করে এই দাগ অনেকে দূর করতে চায়। কিন্তু দাগ দূর হয় না। অনেকে মেকাপ করে দাগ লুকাতে চাইলেও হয় না। তবে হ্যাঁ ত্বকের যত্ন আর হাতের কাছের কিছু ঘরোয়া উপাদান দিয়ে রূপচর্চা করলে ত্বকের এই কালো দাগ দূর করা সম্ভব। আসুন তবে জেনে নেই ছেলেদের ত্বকের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়।

 

১।দুধ কিংবা মধু এই ২ উপকরণ কম বেশি আমাদের সকলের ঘরে থাকে। এই দুই উপাদান দিয়ে রূপচর্চা করা সম্ভব। সাধারণত ত্বকের দাগ দূর করতে এই দুধ মধুর সংমিশ্রণ বিশেষভাবে কাজ করে।এই দাগ দূর করতে আপনার ত্বকের পরিমাণ করে দুধ মধু একসাথে মিশিয়ে একটি বাটিতে নিন। এবার যেখানে কালো দাগ রয়েছে সেখানে উপর লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। কিংবা ম্যাসাজ করুন। এরপরে পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। টানা কয়েকদিন ব্যবহার করলে আপনি নিজেই এই তারতমাই বুঝতে পারবেন।

 

২।আলু সাধারণত সচরাচর খাদ্য হিসেবে আমরা সকলে চিনি। আর কম বেশি সকল তরকারিতে আলু ব্যবহার করা হয়। আলু সকলের পছন্দের খাবার ও হয়। এই আলুর রস দয়ে ত্বকের যত্ন নেয়া সম্ভব। কালো দাগ দূর করতে আলুর রস দারুণ কাজ করে। ত্বকের যেখানে কালো দাগ রয়েছে সেখানে আলুর রসের সাথে মধু ভালোভাবে মিশিয়ে ব্যবহার করুন। মিশ্রণ টি ত্বকে শুকিয়ে গেলে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। কয়েকদিন নিয়মিত এই উপায় অবলম্বন করলে ফলাফল নিজেই দেখবেন।

 

৩।ত্বকের যেকোনো দাগ তুলতে ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রস বিশেষ কাজ করে। তবে ত্বকে বেশি ক্ষন লেবুর রস রাখলে ত্বকের ক্ষতি হওয়ার ও সম্ভাবনা থাকে। ত্বকে যেখানে কালো দাগ সেখানে ভালোভাবে লেবুর রস দিয়ে ঘষতে থাকুন। এটি ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় ত্বকে উজ্জ্বলতা বাড়ায় আর ত্বক টান টান রাখে। তাই ত্বকের দাগ নির্মূলে এই লেবুর রস বিশেষভাবে কাজ করে।

 

৪।এলোভেরা জেল চিনেন না এমন মানুষ বর্তমানে খুব কম রয়েছে। এলোভেরা জেল এর ব্যবহার প্রত্যেকটি রূপচর্চাতে রয়েছে। তাই এলোভেরা কে রূপচর্চার প্রাকৃতিক বন্ধু বলা হয়। এটি প্রাকৃতিক উপাদান হওয়ার তেমন কারো ত্বকে পার্শ্বপ্রতিক্রিয়া ঘটায় না। এই এলোভেরা জেল ত্বকের দাগ দূর করতেও দারুণ কাজ করে। এলোভেরা জেল লাগানোর আগে মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপরে মুখে ভালোভাবে জেল লাগাতে হবে। জেল দিয়ে মাস্ক বানিয়ে ও ত্বকে ব্যবহার করতে পারেন। ত্বকের দাগ দূর করতে দারুণ কাজ করে এই এলোভেরা জেল।

 

৫।পাকা পেঁপে শুধু খেতে মজা নয়। ত্বকের যত্নে দারুণ কাজ করে। পাকা পেঁপেকে ত্বকের পরিমাণ নিয়ে ভালোভাবে পেস্ট বানিয়ে ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট এই পেস্ট মুখে লাগিয়ে রাখুন। এরপর মুখে এটি শুকিয়ে গেলে ভালোভাবে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা ও বৃদ্ধি পাবে কাল্য দাগ ও দূর হবে।

 

৬।আর ছেলেরা বেশির ভাগেই রাত জাগে, বিভিন্ন দুশ্চিন্তা আর বাইরের ধূলাবালি এবং ধূমপান করে থাকে। এগুলা কমিয়ে ফেলতে হবে। অতিরিক্ত রাত জাগা আপনার চোখের নিচে কালো দাগ ফেলে আর ঘুম না হওয়ার ফলে ব্রণের সমস্যা বেড়ে যায়।

 

উপরের যে কয়েকটি ঘরোয়া উপায় বলা হয়েছে তা খুব সহযে আপনি বাসায় বসে চেষ্টা করতে পারবেন। তাই নিয়মিত ত্বকের যত্ন নিন আর স্বাস্থ্য বিরোধী কার্যকলাপ থেকে দূরে থাকুন।

Leave a Comment